আজ ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

সর্বনিম্ন মজুরী বৃদ্ধির দাবিতে শ্রমিকদের বিক্ষোভ সমাবেশ

বিশেষ প্রতিনিধি, সাভার ( ঢাকা)

গার্মেন্টস শিল্প শ্রমিকদের সর্বনিম্ন মজুরী বৃদ্ধি করে ২৩ হাজার টাকা করতে, শ্রমিক মজুরী বোর্ড গঠনের দাবিতে, শ্রমিক সমাবেশ ও বিক্ষোভ মিছিল কর্মসূচির আয়োজন করে দুটি শ্রমিক সংগঠন।

(১৭) ফেব্রুয়ারি শুক্রবার বিকেলে, ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল ( আইডিসি ) ও গার্মেন্টস শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ (জি-স্কপ) এর আয়োজনে, সাভার উপজেলার আশুলিয়া প্রেসক্লাব প্রাঙ্গণে এই কর্মসূচি অনুষ্ঠিত হয়। এসময় সাভারের বিভিন্ন এলাকা থেকে বিপুল পরিমাণ গার্মেন্টস শ্রমিক, ছোট ছোট বিক্ষোভ মিছিল নিয়ে প্রেসক্লাব প্রাঙ্গণে উপস্থিত হয়।

বিক্ষোভ সমাবেশে উপস্থিত শ্রমিক নেতারা বলেন শ্রমিকদের দাবি আদায় না হওয়া পর্যন্ত এই দাবি আদায়ের কর্মসূচি চলতে থাকবে। প্রয়োজনে আরো কঠোর আন্দোলন কর্মসূচির ঘোষণা দেয়া হবে বলেও হুঁশিয়ারি দেন তারা। বর্তমান বাজার মূল্যের উর্ধ্বগতিতে শ্রমিকদের জীবন যাপন দুর্বিষহ যন্ত্রণাময় হয়ে উঠেছে বলে দাবি করেন শ্রমিক নেতারা।

তারা আরো বলেন বিশ্ব বাজারের দোহাই দিয়ে, রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় বিদ্যুৎ, গ্যাস, পানির, দাম দফায় দফায় বাড়ানো হচ্ছে। কিন্তু শ্রম আইন অনুযায়ী প্রতি পাঁচ বছর অন্তর অন্তর মজুরীর হার সুপারিশ করার বিধান থাকলেও তা করা হচ্ছে না। বর্তমান বাজার মূল্যের সাথে তুলনামূলক বিশ্লেষণ করে, রাষ্ট্রীয়ভাবে নির্ধারিত বেতন কাঠামো বিবেচনায় গার্মেন্টস শ্রমিকদের মজুরি নির্ধারণ করা এখন সময়ের দাবি ও খুব প্রয়োজন। তাই বাজারের সাথে তাল মিলিয়ে জীবন যাপন করতে, শ্রমিকদের মজুরী বোর্ড গঠন করে সর্বনিম্ন ২৩ হাজার মজুরী করার জোর দাবি জানান এসকল নেতারা।

বিক্ষোভ সমাবেশে আইবিসির আঞ্চলিক কমিটির সভাপতি, আল কামরানের সঞ্চালনায় ও জি-স্কপ আঞ্চলিক কমিটির সমন্বয়ক, মিজানুর রহমানের সমন্বয়ে আয়োজিত হয় বিক্ষোভ সমাবেশ।
সার্বিক পরিচালনায় ছিলেন আঞ্চলিক কমিটির সাধারণ সম্পাদক জনাব ফরিদুল ইসলাম।

এছাড়াও উপস্থিত ছিলেন আইবিসির নেতৃবৃন্দ, তুহিন চৌধুরী, কে এম মিন্টু, সরোয়ার হোসেন, ইব্রাহিম, আব্বাস উদ্দিন, ইমন শিকদার, রাকিবুল হাসান, সুলতান মাহমুদ, আল -আমিন, মাসুদ রানা, শামীম হাসান সহ অন্যান্য নেতৃবৃন্দ।

     এ বিভাগের আরো সংবাদ
Share via
Copy link
Powered by Social Snap